ব্রাহ্মণরাও পালন করে মহরম!

জুলাই ৩০, ২০১৬ ৮:২৫ দুপুর

অনলাইন ডেস্ক ::  নয়া দিল্লির কল্যাণপুরী এলাকার ব্রাহ্মণদের বলা হয় ‘হুসেইনি ব্রাহ্মণ’। কারণ তারা প্রতিবছরই শিয়া মুসলিমদের ধর্মীয় অনুষ্ঠান মহরম পালন করে। শতকের পর শতক ধরে, প্রজন্ম থেকে প্রজন্ম এই রীতি পালন করে আসছে।

আর পালন করবেই বা না কেন? তাদের পূর্বপুরুষ রাহাব সিদ্ধার্থ কারবালার যুদ্ধে ইমাম হুসেনের পক্ষে নাকি যুদ্ধ করেছিলেন। সেই থেকে তাদের নাম ‘হুসেইনি ব্রাহ্মণ’। এদেরকে আবার ‘মোহিয়াল’ও বলা হয়।

ইতিহাস ঘেঁটে জানা যায়‚ নয়া দিল্লির কল্যাণপুরী এলাকার ব্রাহ্মণদের বাস ছিল পাঞ্জাবে। তারা পূজা ছেড়ে যুদ্ধকাজে জড়িয়ে পড়ে। বিভিন্নজন সেনাদল এবং সরকারি কাজে চাকরি নেয়। ৬৮০ খ্রিস্টাব্দে কারবালা প্রান্তরে যে যুদ্ধ হয়েছিল, সেখানে হযরত মোহাম্মদ (সা.)-র প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসেন (আ.)-র পক্ষে তাদের পূর্বপুরুষ রাহাব সিদ্ধার্থ লড়াই করেন এবং ছেলেদের উৎসর্গ করেছিলেন বলে ‘হুসেইনি ব্রাহ্মণ’দের বিশ্বাস।

এই সম্প্রদায় অবশ্য সাঁই বাবার ভক্ত হলেও প্রতি বছর মহরমে তাজিয়া মিছিল বের করে। পূর্বপুরুষকে শ্রদ্ধা জানাতেই এ দিবসটি পালন করা হয়। তবে শিয়া সম্প্রদায়ের শোভাযাত্রা থেকে কিছুটা পার্থক্য আছে ‘মোহিয়াল’দের। হুসেইনি ব্রাহ্মণরা শোভাযাত্রায় কোনো অস্ত্র নেন না, সেখানে থাকে শুধু শোক আর বিলাপ। সেই শোভাযাত্রায় যোগ দেন নারীরাও। কেউ কেউ আবার উপবাসও থাকেন। মূলত সন্তান কামনায় নারীরা শোভাযাত্রায় যোগ দেন। আর সন্তান হওয়ার পর তারা সাঁইবাবার কাছে পূজা দেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*