১৮০ বছরের মধ্যে এথেন্সে মসজিদ নির্মাণের অনুমতি

August 7, 2016 8:20 am

আন্তর্জাতিক ডেস্ক:

১৮০ বছরের মধ্যে এই প্রথম গ্রিসের রাজধানী এথেন্সে মসজিদ নির্মাণের অনুমতি দিল দেশটির পার্লামেন্ট।

এথেন্সের কয়েক হাজার মুসলমানের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এ অনুমোদন দেয়া হয়।

অবশ্য ক্ষমতাসীন জোটের মধ্যে সিরিজা পার্টি বিলের পক্ষে ভোট দিলেও বিরোধিতা করেছে ইন্ডিপেন্ডেন্ট গ্রিকস পার্টি। শেষ পর্যন্ত ২৩০ আসনের পার্লামন্টে দুইশ’র বেশি ভোট পেয়ে বিলটি পাস হয়।
আরটি নিউজের খবরে বলা হয়, ২৩০ আসনের পার্লামন্টে ২০৬ জন সদস্য মসজিদ নির্মাণ বিলে সমর্থন দেন। বাকী ৬ জন এতে আপত্তি দেন।

আজেনারেল অ্যাকাউন্টিং অফিসের দেয়া তথ্য অনুযায়ী, এথেন্সের ইলায়োনাস এলাকায় মসজিদটি নির্মাণ হবে। এটি নির্মাণে ব্যয় হবে ১০ লাখ ইউরো। নির্মাণ ব্যয়ের পুরোটাই বহন করবে সরকার।

রাজধানীতে একটি মসজিদ নির্মাণের প্রতি সমর্থন জানিয়ে শিক্ষামন্ত্রী নিকোস ফিলিস বলেন, ‘বর্তমান অস্থায়ী মসজিদগুলো দেশের জন্য মর্যাদাহানিকর এবং গ্রিসের নিরাপত্তার জন্য হুমকি।’

তবে মসজিদ নির্মাণের বিরোধিতা করে ইন্ডিপেন্ডেন্ট গ্রিকস পার্টির ডেপুটি এমপি জি লেজারিডিস বলেন, ‘পার্টির এ দ্বিমত নতুন কিছু নয়, এটা চূড়ান্ত সীমা যা আমরা শুরুতেই বলেছিলাম। এতে প্রমাণিত হয়, আমরা সিরিজা পার্টির সব কিছুর সঙ্গে একমত নই।’

এই মসজিদের কোনো মিনার থাকবে না। এতে ৩৫০ জন মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করতে পারবেন। মসজিদ কমপ্লেক্সের মধ্যে পার্কিং এবং শিশুদের বিনোদনের ব্যবস্থাও থাকবে।

শিক্ষামন্ত্রী জানান, মসজিদ নির্মাণের অনুমোদন দিয়ে ২০০০ সালে একটি আইন পাস হয়েছিল। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে এটি এখনও বাস্তবায়িত হয়নি।

Please follow and like us:

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*