পূর্বাচলে প্রস্তাবিত ১৪২ তলা ‘আইকনিক টাওয়ার, ব্যয় ১০ হাজার কোটি টাকা

আগস্ট ২১, ২০১৬ ৬:০৭ সকাল

নিউজ ডেক্সঃ

রাজধানী ঢাকার অদূরে পূর্বাচলে প্রস্তাবিত দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ ১৪২ তলা ‘আইকনিক টাওয়ার’ নির্মাণের সব প্রস্তুতি নিয়েছে সরকার। অক্টোবর মাসে অনুষ্ঠানিকভাবে নির্মাণ কাজ শুরু হবে। আর ২০১৮ সালের মধ্যেই এটির নির্মাণ কাজ শেষ করা হবে। অর্থ মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

সরকার দেশের উন্নয়নের জন্য মেগা প্রকল্পসহ হাজার হাজার প্রকল্প হাতে নিয়েছে, এরই মধ্যে অনেক প্রকল্প সঠিকভাবে শেষ হয়েছে। ১৪২ তলা ভবন নির্মাণ করে দেশ অর্থনৈতিক ও ব্যবসায়িকভাবে লাভবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে ভবন নির্মাণের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান কেপিসি গ্রুপের সাথে সরকার চুক্তি সম্পন্ন করেছে। ভবনটি নির্মাণের জন্য ইতোমধ্যে পূর্বাচলের ১৯ নম্বর সেক্টরে সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট বা সিবিডি অংশে ৬০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে।

এখানে একর প্রতি জমির ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ কোটি টাকা। ৬০ একর জায়গায় সুউচ্চ ভবনটি ছাড়াও এটিকে ঘিরে আরও কিছু ছোট-বড় ভবন ও অন্যান্য স্থাপনা থাকবে। এটি নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা।

এই ভবনের বাইরের অংশের দিকে দেশীয় ইতিহাস ও ঐহিত্যের নান্দনিক বিষয় তুলে ধরার চেষ্টা করা হয়েছে। মুক্তিযুদ্ধের স্মৃতি মনে করিয়ে দেওয়ার জন্য ভবনের কাজ শেষ হলে দুই দিক থেকে ’৭১ লেখা দেখা যাবে। মুক্তিযুদ্ধের স্মৃতিকে স্মরণীয় করে রাখারও এটা একটি চেষ্টা করা হবে।

এছাড়া পূর্বাচল ও এর নিকটস্থ এলাকা নিয়ে একটি স্বতন্ত্র মহানগর গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এ মহানগরে পিপিপির আদলে একটি প্রকল্প বাস্তবায়নের বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। এর মাধ্যমে একটি আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, একটি আধুনিক স্পোর্টস কমপ্লেক্স এবং ১৪২ তলা বিশিষ্ট আইকনিক টাওয়ার স্থাপন করা হবে।

কনভেনশন সেন্টারের মূল মিলনায়তনে পাঁচ হাজার লোকের বসার ব্যবস্থা থাকবে। স্পোর্টস কমপ্লেক্সের মূল স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হবে ৫০ হাজার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*