আইসিসি টেস্ট র‍্যাকিংয়ে পাক-ভারত লড়াই

আগস্ট ২১, ২০১৬ ৩:৪৯ দুপুর

স্পোর্টস ডেক্সঃ

একই সময়ে চলছে উপমহাদেশের চিরপ্রতিদ্বন্দ্বি দুই দেশ ভারত ও পাকিস্তানের টেস্ট সিরিজ। তবে সেটা ভিন্ন দেশের বিপেক্ষে। পাকিস্তান লড়ছে ইংল্যান্ডের বিপক্ষে আর ভারত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। পাশাপাশি চলছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার টেস্ট সিরিজ। বলা যায়, টেস্টের মৌসুম চলছে। তাই আইসিসি র‌্যাঙ্কিংয়েও পড়ছে এর প্রভাব।

সিরিজ হার-জিৎ মানে শুধু হারই নয়, র‌্যাঙ্কিংয়েও পিছিয়ে পড়া। আর জয় মানে এক লাফে র‍্যাঙ্কিংয়ের উপরে উঠে যাওয়া। আর শীর্ষে উঠে যাওয়ার পর তা ধরে রাখাটাও বিশাল একটা চ্যালেঞ্জ।

সেই চ্যালেঞ্জে বৃষ্টির কাছে হেরে গেল ভারত। এর সুবাদে শীর্ষস্থান দখল করল পাকিস্তান।

সাবাইনা পার্কে ওয়েস্ট ইন্ডিজ এবং ভারতের মধ্যকার চতুর্থ টেস্টের চতুর্থ দিনের খেলাও পরিত্যক্ত হয়ে গেছে। বৃষ্টিভেজা সকালেই দিনের খেলা বাতিল ঘোষণা করা হয়। ফলে এই ম্যাচে ফলাফল হওয়ার কোনো সম্ভাবনাই কার্যত নেই। এমন প্রেক্ষাপটে পাকিস্তানিরা দাবি করতেই পারে, তারাই এখন টেস্ট ক্রিকেটে এক নম্বর দল।

শ্রীলঙ্কার কাছে অস্ট্রেলিয়া হোয়াইটওয়াশ হওয়ার পর ভারত টেস্ট র‌্যাংকিংয়ে ১ নম্বর দেশ হয়েছিল। পাকিস্তান হয়েছিল ২ নম্বর।

এখন ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটিতে ভারত জয়ী হতে না পারায় পাকিস্তানের ভাগ্য খুলে গেল। তারা ওঠে যাচ্ছে ১ নম্বরে, ভারত ২ নম্বরে।

তবে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি পাওয়া যাবে আইসিসির ঘোষণায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*