মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত মীর কাসেমের শুনানি রবিবার পর্যন্ত স্থগিত

August 24, 2016 4:08 am

ল প্রতিবেদকঃ

জামায়াতে ইসলামীর নেতা ও মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত মীর কাসেম আলীর রায় পুনর্বিবেচনার (রিভিউ) শুনানি হয়েছে আজ বুধবার। মামলাটি শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকায় পাঁচ নম্বরে ছিল। রবিবার পর্যন্ত মীর কাসেম আলীর শুনানি রবিবার পর্যন্ত স্থগিত করেছে আদালত।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চে এ মামলার শুনানি করেন। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন—বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

এর আগে গতকাল মঙ্গলবার দুপুরে শুনানির জন্য আরো আট সপ্তাহ সময় চেয়ে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন মীর কাসেমের আইনজীবীরা।

গত ২৫ জুলাই রিভিউ শুনানির জন্য এক মাস সময় দেওয়া হয় মীর কাসেম আলীকে। তাঁর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন রিভিউ শুনানির জন্য দুই মাসের সময় আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে আদালত এক মাসের সময় মঞ্জুর করেন।ওই দিন শুনানি শেষে ২৪ আগস্ট রিভিউ শুনানির দিন নির্ধারণ করা হয়। তবে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময় আবেদনের বিরোধিতা করেন।

গত ১৯ জুন আপিল বিভাগের দেওয়া মৃত্যুদণ্ডাদেশের রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন মীর কাসেম আলী। এতে ১৪টি আইনি যুক্তি তুলে ধরে তাঁকে বেকসুর খালাস দেওয়ার আবেদন জানানো হয়।

জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেওয়া মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় গত ৬ জুন প্রকাশ করা হয়।মুক্তিযুদ্ধের সময় কিশোর জসিমসহ ছয়জনকে হত্যার দায়ে গত ৮ মার্চ মীর কাসেমের মৃত্যুদণ্ডের রায় বহাল রেখে আদেশ দেন আদালত। পরে ৭ জুন তাঁকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়।

Please follow and like us:

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*