৩০ বছরের গ্রামীণ ব‌্যাংক কমপ্লেক্স ছাড়লেন ডঃ ইউনুস

ডিসেম্বর ২৫, ২০১৬ ৯:৪০ দুপুর

নিউজ ডেক্সঃ

গ্রামীণ ব‌্যাংকের ব‌্যবস্থাপনা পরিচালকের পদ থেকে মুহাম্মদ ইউনূস প্রায় ছয় বছর আগেই অপসারিত হয়েছিলেন। এবার সেই গ্রামীণ ব‌্যাংক কমপ্লেক্সের নিজ বাসা ছাড়লেন তিনি। ইউনূস দীর্ঘ ৩০ বছর ধরে এই বাসটিতে থাকতেন।ইউনূস সেন্টারের মহাব‌্যবস্থাপক এমএফএম আমির খসরু ফেসবুকে দেওয়া এক স্ট‌্যাটাসে জানিয়েছেন, তিনি ওই বাসাটি গত বুধবার ছেড়ে যান। ভবনটি ছেড়ে যাওয়ার সময়ের কয়েকটি ছবিও পোস্ট করেছেন তিনি।

আমির খসরু ফেইসবুকে লিখেছেন, ‘প্রফেসর মুহাম্মদ ইউনূস গত ৩০ বছর ধরে গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বাস করেছেন। গ্রামীণ ব্যাংককে নিজের সন্তানের মতো গড়েছেন তিনি। এমনকি যখন দেশের বাইরে ছিলেন তখনও এখানে যেন তার উপস্থিতি অনুভব করা যেত। তিনি অনেক আগেই এখান থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিলেও গ্রামীণ পরিবারের অনুরোধে পারেননি। কিন্তু আমরা আর তাকে ধরে রাখতে পারলাম না। আমাদের সবাইকে চোখের জলে ভাসিয়ে তিনি আজ নতুন বাসায় চলে গেলেন।’তিনি বলেন, ‘তার পুরাতন ঘরেই তার স্মৃতিকে আমরা ধরে রাখব। আমরা আপনার সঙ্গে আছি স্যার।’

এর আগে ২০১১ সালের ২ মার্চ মেয়াদ উত্তীর্ণের কারণ দেখিয়ে গ্রামীণ ব্যাংকের ব‌্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ইউনূসকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। এর বিরুদ্ধে আইনি লড়াইয়েও হেরে যান তিনি। এরপরেও গ্রামীণ ব‌্যাংকের নিয়ন্ত্রণ নিয়ে ইউনূসের সঙ্গে সরকারের টানাপড়েনের কারণে ব‌্যাংকটিতে কিছু করা যাচ্ছে না বলে অভিযোগ করে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ঢাকার মিরপুর-২ নম্বরে বহুতল গ্রামীণ ব‌্যাংক ভবনে ব‌্যাংকটির প্রধান কার্যালয়। ওই কমপ্লেক্সে থাকতেন গ্রামীণ ব‌্যাংকের প্রতিষ্ঠাতা ব‌্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ইউনূস। এই নোবেলজয়ীর নামের প্রতিষ্ঠান ইউনূস সেন্টারের কার্যালয়ও ব‌্যাংক ভবনে।