৬৯৮টি ইউপিতে নির্বাচন শুরু হয়েছে আজ সকাল ৮ টায়

June 4, 2016 4:01 am

নিউজ ডেক্সঃ

আজ শনিবার(০৪ জুন) ৬ষ্ঠ ধাপে দেশের ৬৯৮টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোট চলবে টানা ৪টা পর্যন্ত। এ ধাপের মধ্য দিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১৬ সম্পন্ন হবে। কমিশন এ ধাপের নির্বাচনটাকে কিছুটা হলে ‘ভালো করে’ তৃণমূলের সবচেয়ে জনপ্রিয় এই ভোটের লড়াই শেষ করতে চাইছে। এ জন্য নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে বিগত ধাপগুলোর ধারাবাহিকতায় এবারও ভোটার, প্রার্থী ও সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ উৎকণ্ঠা কাজ করছে।

৭০০ ইউপিতে ভোট অনুষ্ঠানের কথা থাকলেও মিরসরায়ের করের হাট ও কুমিল্লার মুরাদনগরের রামচন্দ্রপুর ইউপির সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই দুই ইউপিতে ভোটের প্রয়োজন হচ্ছে না।

কমিশন কর্মকর্তারা জানিয়েছেন, সুষ্ঠু নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছেন পুলিশ, র‌্যাব ও বিজিবির লক্ষাধিক সদস্য। তাদের পাশাপাশি মোবাইল কোর্ট পরিচালনা করছেন জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এদিকে, নির্বাচনি প্রস্তুতি শেষ করে এনেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনি এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এর আগে প্রথম ধাপে ৭১২, দ্বিতীয় ধাপে ৬৩৯, তৃতীয় ধাপে ৬১৫, চতুর্থ ধাপে ৭০৩ ও পঞ্চম ধাপে ৭১৭ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অনিয়ম এবং বিচ্ছিন্ন কিছু সহিংসতার কারণে কিছু ইউপির নির্বাচন আংশিক বা সম্পূর্ণ বাতিল বা স্থগিত করা হয়েছে। নির্বাচন চলাকালে গত ৪ মাসে নির্বাচনি সহিংসতায় মৃতের সংখ্যা অন্তত ১০৩ জন ছাড়িয়ে গেছে। অবশ্য বেসরকারি সংগঠন সুজনের দাবি, মৃত্যের সংখ্যা ১২০-এর বেশি।

শুক্রবার বিকালেই প্রিজাইডিং কর্মকর্তারা নির্বাচনি সামগ্রী নিয়ে কেন্দ্রে অবস্থান নেন। পার্বত্য অঞ্চলের ৫৪টি ইউপির দুগর্ম কেন্দ্রেগুলোতে হেলিকপ্টার যোগে নির্বাচনি সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে বলে কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন। নির্বাচনে সহিংসতা এড়ানোসহ সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতে কার্যকর ব্যবস্থা নিতে কমিশনের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদেরকে বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছি। আমরা আশা করি ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে কেন্দ্রে গিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরবেন। এক্ষেত্রে কেউ প্রতিবন্ধকতা সৃষ্টি করলে আইনশৃঙ্খলা বাহিনীকে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছি। তিনি বলেন, নির্বাচনে অনিয়ম করলে কাউকে ছাড় দেওয়া হবে না। নির্বাচন কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

এ ধাপে ৪৬ জেলার ৯২ উপজেলার ৬৯৮ ইউপিতে ভোট হচ্ছে। এসব ইউপিতে ভোটারের সংখ্যা প্রায় ১ কোটি ১০ লাখ। সাড়ে ছয় হাজার কেন্দ্রে শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে। চেয়ারম্যান পদে ৩ হাজার ২২৩ জন,সাধারণ সদস্য পদে ২৫ হাজারের এবং সংরক্ষিত সদস্য পদে ৫ হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২৫ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

৬ষ্ঠ ধাপে নির্বাচনের জন্য ৭২৪টি ইউপির তফসিল ঘোষণা হলেও আইনি জটিলতা, অনিয়মসহ বিভিন্ন কারণে ২৪ টি ইউপিতে ভোট স্থগিত করা হয়েছে।

Please follow and like us:

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*