ঐতিহাসিক বিখ্যাত মানুষদের কিছু অজানা তথ্য…!!!

জুন ৭, ২০১৭ ৪:০৬ দুপুর

জানা অজানা;

*রোমের বিখ্যাত শাসক জুলিয়াস সিজারের অটোগ্রাফের মূল্য ২ মিলিয়ন ডলার ধার্য করা হয়… কিন্তু দুর্ভাগ্যক্রমে এখনও পর্যন্ত জুলিয়াস সিজারের কোন স্বাক্ষর কেউ আবিষ্কার করতে পারেনি!!

> জুলিয়াস সিজার মাথায় এখনকার দিনে যা সন্মাননার প্রতীক হিসেবে পরিচিত “Laurel Wreath” পরিধান করত…টাক লুকানোর জন্য !

> রাশিয়ার সম্রাজ্ঞী দ্বিতীয় ক্যাথরিন তাঁর রাজত্বে একটি নিয়ম চালু করেছিল… সে নিয়ম অনুসারে তাঁর সভাসদরা কেউ তাঁর আমন্ত্রিত অনুষ্ঠানে রাত ৯ টার পূর্বে মদ্যপ হতে পারত না !

> ইংল্যান্ডের রাণী প্রথম এলিজাবেথের শাসনামলে পুরুষদের দাঁড়ির উপর কর ধার্য হত !

>> ইসরায়েল এর শাসক রাজা সলোমন এর প্রায় ৭০০ স্ত্রী এবং ১০০ রও বেশি রক্ষিতা ছিল !

>> নেপোলিয়ন বোনাপার্ট অনেক বেশি খাটো মানুষ হিসেবে পরিচিত ছিল। কিন্তু পরবর্তীতে দেখা যায়, নেপোলিয়নের সময় ফ্রান্সের পরিমাপের স্কেলে ১ ফুট সমান ১৩ ইঞ্চি বিবেচ্য ছিল যেখানে ইংল্যান্ডের পরিমাপ স্কেল অনুসারে ১ ফুট সমান দাঁড়ায় ১২ ইঞ্চি…ফ্রেঞ্চ পরিমাপ অনুসারে নেপোলিয়ান ৫ ফুট ২ ইঞ্চি লম্বা হলেও সে আধুনিক ১২ ইঞ্ছির পরিমাপ স্কেলে ৫ ফুট ৬ ইঞ্চি লম্বা ছিল ! ইটালির বর্তমান কালের জাতীয় পতাকা নেপোলিয়ান বোনাপার্টের নকশা করা !

> আমেরিকার প্রতিষ্ঠাতাদের অন্যতম থমাস জেফারসন যে বাড়িটিতে “Declaration of Independence” নামে বইটি লিখেছিল বর্তমানে তা বার্গারের ছোট দোকানে রুপান্তরিত হয়েছে!

>> থমাস জেফারসন আমেরিকার প্রেসিডেন্ট প্রায় ৮ বছর যাবত ছিল এবং এই সুদীর্ঘ সময়ে তার মদের বিল দাঁড়িয়েছিল ১১০০০ ডলারে যার বর্তমান মূল্য প্রায় ২০০০০০ ডলারের সমান! জেফারসন মানসিকভাবে মৃত্যুর পুর্বে অনেক বেশি ভেঙ্গে পড়েছিল এবং সে তার সংগ্রহ করা দুর্লভ বই কংগ্রেসের কাছে মাত্র ২৫০০০ ডলারে বিক্রি করে দিয়েছিল ! জেফারসনের সেই বই গুলো নিয়েই সূচনা ঘটেছিল “ Library of Congress” এর !

> ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরি তার প্রথম স্ত্রীর সাথে বিচ্ছেদ চেয়েছিল… কিন্তু তখনকার দিনে বিচ্ছেদের জন্য চার্চের অনুমতি লাগত… চার্চ তাকে অনুমতি দিয়েছিল না। পরে সে বাধ্য হয়ে নিজেকে ইংল্যান্ডের চার্চ গুলোর প্রধান হিসেবে ঘোষণা দেয় এবং রোমের পোপের কোন শাসন তার উপর যেন না খাটে সেই ব্যবস্থা করে… এবং এভাবে সে স্বেচ্ছায় তার প্রথম বিবাহ বিচ্ছেদ ঘটায় !

>> ইংল্যান্ডের রাণী ভিক্টোরিয়ার বিয়ের উপহারগুলোর মধ্যে ৩ মিটার ব্যাস সম্পন্ন এবং অর্ধেক টন ওজনের একটি পনীরও ছিল!

> স্যার আইজ্যাক নিউটন ১৬৪২ সালে বড়দিনে (Christmas) জন্মগ্রহণ করেছিল… ঐ একই দিনে বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিও মৃত্যুবরণও করেছিল ! নিউটন জন্মের সময় অনেক বেশি premature ছিল এবং তাঁর মায়ের মতে একটি মগ জাতীয় পাত্রের মধ্যে অনায়সেই তাঁর স্থান হয়ে যেত!

> নিউটনের অতিলৌকিক এবং জাদুবিদ্যার প্রতি অত্যন্ত ঝোঁক ছিল !

> আব্রাহাম লিঙ্কন প্রথম প্রেসিডেন্ট ছিলেন যার ফটোগ্রাফ তোলা হয়েছিল তাঁর প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করা অনুষ্ঠানে। এই ছবিটিতে দৈবিকভাবে তাঁর পরবর্তী জীবনের গুপ্তঘাতকও উপস্থিত ছিল যার নাম জন ওয়িল্কিস বুথ !

> হ্যারি এস ট্রুম্যান ১২ এপ্রিল, ১৯৪৫ সালে আমেরিকার প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হন… তাঁর নামের এস অংশটির সেরকম কোন বিশিষ্ট অর্থ ছিলy না সেই সময়… পরে এর ঘটনার সত্যতা প্রকাশিত হয়। ট্রুম্যান এর নানা এবং দাদা উভয়ের নাম এর আদ্যক্ষর ছিল এস (S) দিয়ে… ট্রুম্যানের মা দুইজনের নামের আদ্যক্ষরকে ছেলের নামে জায়গা করিয়েছিলেন যাতে তার এবং ট্রুম্যানের বাবার পূর্বপুরুষ তাদের মাঝ থেকে হারিয়ে না যেতে পারে !

> স্যার উইনস্টন চার্চিল প্রতিদিন ১৫ টি করে সিগার খেতেন!

> এডওয়ার্ড কেনেডিকে স্প্যানিশ পরীক্ষাতে নকল করার অভিযোগে বরখাস্ত করা হয়েছিল… সে ঐ সময় হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিল !

> উইলিয়াম শেক্সপিয়ার অনেক বিখ্যাত ব্যাক্তি হওয়া সত্ত্বেও তাঁর জীবনের ৭ বছর অলিখিত অবস্থায় রয়ে গেছে…১৫৮৫-১৫৯২ সাল… ধারণা করা হয় এই সময়ে তাঁর জীবনে ক্রান্তি অবস্থা নেমে এসেছিল… এর পরে সে লন্ডনে স্থায়ীভাবে বসবাস শুরু করে !

> এডগার অ্যালান পো এর মৃত্যু কিছুটা রহস্যজনক ছিল ! কেউ নির্দিষ্ট করে কোন মতবাদ দিতে পারেনি তাঁর মৃত্যুর পর… আসলে ঠিক কিভাবে পো এর মৃত্যু হয়। তাঁর মৃত্যুর ১৪৭ বছর পরে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা পুনরায় ময়না তদন্ত করে বের করেছেন… পো মূলত র‍্যাবিসে আক্রান্ত ছিল এবং এই কারণে তাঁর মৃত্যু ঘটেছিল !

> চার্লস ডিকেন্স উত্তরমুখী হয়ে শয়ন করত… কারণ তাঁর একটি বদ্ধ ধারণা ছিল এই অভ্যাস তাঁর লেখার উন্নতি সাধনে ভূমিকা রাখে !

> আগাথা ক্রিস্টি তাঁর লেখিকা জীবনে কখনও চেয়ার বা টেবিলে বসে লিখতেন না… সে কখনও রান্না ঘরে রান্না করতে করতে লেখা পছন্দ করতেন, কখনও ট্রেনে ভ্রমণ করতে করতে লেখা পছন্দ করতেন আবার কখনও কখনও কোন হোটেল রুমে বসে তাঁর লেখালেখির চর্চা করতেন। তাঁর চেয়ার টেবিলে লেখার অভ্যাস যেমন ছিল না, তেমন তাঁর নিজস্ব কোন অফিসও ছিল না !

>> ডিসনি কোম্পানি চালু করার পূর্বে ওয়াল্ট ডিসনি “লাফ- ও –গ্রামস (Laugh-O-Grams)” নামের একটি কোম্পানি খুলেছিল… ওয়াল্ট ডিসনি সেই সময়ে ১৭ বছর বয়সী ছিল এবং কোম্পানিটি অচিরেই দেউলিয়া হয়ে যায়… এর পরে ওয়াল্ট ২০ ডলার আর একটি সুটকেস হাতে নিয়ে হলিউডের পথে তাঁর জীবন পুনরায় শুরুর উদ্দেশ্য নিয়ে যাত্রা করে !

>ক্রিস্টোফার কলম্বাসের Indies এর পথ নতুনভাবে আবিষ্কার কিংবা আমেরিকা আবিষ্কার তাঁর দেশে তাকে কখনও বিখ্যাত করেনি… বর্তমান কালে সে অনেক বিখ্যাত মানুষ হলেও