ইউরোপ অধিবাসীর সবচেয়ে বড় আতঙ্কের আইএস

June 14, 2016 6:01 am

আন্তর্জাতিক ডেক্সঃ

ইউরোপের অধিবাসীর কাছে এই মুহূর্তে সবচেয়ে বড় আতঙ্কের নাম জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সোমবার প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপের ফলাফলে এমন তথ্যই মিলেছে।

জরিপে অংশ নেয়া ইউরোপের ১০টি দেশের মধ্যে নয়টি দেশের নাগরিকেরা আইএসকে সবচেয়ে বড় হুমকি বলে মনে করছেন। জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং শরণার্থী সংকট থেকেও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) বড় হুমকি বলে মনে করেন।

স্পেনের ৯৩ শতাংশ এবং ফ্রান্সের ৯১ শতাংশ মানুষ সন্ত্রাসী এই গোষ্ঠীটিকে ‘বড় হুমকি’ বলে মনে করেন।

গ্রিস ইউরোপের একমাত্র দেশ, যে দেশটি আইএসকে হুমকির তালিকায় শীর্ষে রাখেনি। গ্রিসের ৯৫ ভাগ মানুষ বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতাকে নিজের দেশের জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন।

১০ দেশের সবগুলোর অধিবাসীরাই জলবায়ু পরিবর্তনকে বড় হুমকি বলে মনে করেন। তবে শরণার্থীদের হুমকির প্রশ্নে দেশগুলোর নাগরিকদের মধ্যে মতপার্থক্য দেখা গেছে।

পোল্যান্ডের ৭৩ ভাগ অধিবাসী যুদ্ধবিক্ষুব্ধ সিরিয়া ও ইরাক থেকে আসা শরণার্থীদের বড় হুমকি বলে বিবেচনা করেন। একই সংখ্যক মানুষ সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন ইসলামিক স্টেটকে। জার্মানির ৩১ ভাগ এবং সুইডেনের ২৪ ভাগ মানুষ শরণার্থীদের বড় হুমকি বলে মনে করেন। যদিও এই দুটি দেশই সবচেয়ে বেশি সংখ্যক শরণার্থী গ্রহণ করেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*