বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে কুয়েত

June 16, 2016 7:45 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

কুয়েতঃ বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে কুয়েত। এখন থেকে একটি কুয়েতি পরিবার কেবল একজন করে বাংলাদেশি গৃহকর্মীকে স্পন্সর করার সুযোগ পাবে। প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করতে পারলেই কেবল গৃহকর্মী সরবরাহ করা হবে। তা না হলে একজন গৃহকর্মীও পাবেন না তারা। কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এবার বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ব্যাপারে সেখানকার পরিবারগুলোর ওপর এমনই কড়াকড়ি আরোপ করা হয়েছে।

কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যম আল আনবার বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে আরব টাইমস। গতকাল সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাসপোর্ট ও জাতীয়তা বিষয়ক অ্যাসিসটেন্ট আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল মাজেন আল জাররাহ গৃহকর্মী নিয়োগে নতুন এক নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী যেসব পরিবার শর্ত পূরণ করবে তারা কেবল একজন বাংলাদেশি গৃহকর্মীকে স্পন্সর করতে পারবে। যে গৃহকর্মীকে নিয়োগ দেওয়া হবে তার থাকার ব্যবস্থা ওই পরিবারকেই করতে হবে।

তাছাড়া যাকে নিয়োগ দেওয়া হবে তার বিরুদ্ধে পূর্বের কোনও অপরাধের রেকর্ড থাকা যাবে না। কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রেসিডেন্স অ্যাফেয়ার্স বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল তালাল মারাফি জানান, এই বছর ভিজিট ভিসা ইস্যু করার ক্ষেত্রেও কড়াকড়ি করা হচ্ছে। ভিক্ষাবৃত্তির প্রবণতা কমাতে প্রান্তিক পেশার মানুষের জন্য কোনও ভিসা ইস্যু করা হচ্ছে না বলে জানান তিনি।

কুয়েতে ২০০৮ সালে শ্রমিক ধর্মঘটসহ বাংলাদেশি শ্রমিকদের উচ্চ অপরাধের হারের কারণে শ্রমিক ভিসা স্থগিত ছিল। গত মার্চ মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব লেফটেন্যান্ট জেনারেল সুলাইমান আল ফাহাদ বাংলাদেশ সফর করেন। সেই সময় কিছু নিরাপত্তা চুক্তিসহ বাংলাদেশি গৃহকর্মীদের জন্য কুয়েতে কাজের ক্ষেত্র উন্মুক্ত করার বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। আর গত মে মাসে ২০ হাজার বাংলাদেশি গৃহকর্মীকে ওয়ার্ক পারমিট দেওয়ার ঘোষণা দেয় কুয়েত।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*