এই রমজানে আপনার ইফতারে একটু ভিন্নতা

June 17, 2016 6:02 am

লাইফ ষ্টাইল ডেক্সঃ

ইফতারে একটু ভিন্ন মাত্রা আনতে চাচ্ছেন? তাহলে আপনার জন্য আমাদের আজকের পরিবেশনা লাচ্চি ও ফালুদা। তবে এটির জন্য কোনো প্যাকেটজাত খাবারের দরকার হবে না। আপনার ঘরে হাতের কাছে যা আছে আপনি তাই দিয়ে তৈরি করতে পারেন এই মজাদার খাবার দুইটি।

লাচ্চির জন্য উপকরণ: টক দই-১ কাপ, দুধ- ২ কাপ, বরফ কুচি- ১ কাপ, চিনি- ১/২ কাপ (আপনি যেমনটা খেতে পছন্দ করেন)।

পদ্ধতি: সবগুলো উপকরণ একসঙ্গে দিয়ে ব্লেন্ডারে ভালো ভাবে ব্লেন্ড করুন। বরফ কুচিগুলো যখন আর ওপরে ভেসে উঠবে না তখনই ঠান্ডা ঠান্ডা সবাইকে পরিবেশন করুন ইফতারে। তবে লাচ্চি বেশিক্ষণ করে রেখে দিলে এর স্বাদ নষ্ট হয়ে যায়। তাই ইফতারের অল্প কিছুক্ষণ আগে বানানো ভালো।

ফালুদার জন্য উপকরণ: মোটা নুডলস-৩৫০ গ্রাম, সাবু দানা-১০০ গ্রাম, দুধ-১ লিটার, চিনি-২৫০ গ্রাম বা আপনার স্বাদমতো, দারুচিনি-২ টুকরা, এলাচ-২ টুকরা, লবণ-সামান্য।

জেলির জন্য উপকরণ: ফুড কালার- লাল ও সবুজ রঙ ১/২ চা চামচ করে, কর্ণফ্লাওয়ার- ১ চা চামচ, পানি- ১/২ কাপ, চিনি- ১ টেবিল চামচ।

পরিবেশনের জন্য: আপনার পছন্দমত ৩ থেকে ৪ রকমের ফল স্লাইস করে কাটা। আপনি চাইলে বাদাম কুচি ব্যবহার করতে পারেন। আর বরফ কুচি তো থাকবেই।

জেলি তৈরির পদ্ধতি: একটি ফ্রাই প্যানে জেলি তৈরির সবগুলো উপকরণ দিয়ে দিতে হবে। তারপর ঘন ঘন নাড়তে হবে। তা না হলে তা পোড়া লাগতে পারে। জেলি ঘন হয়ে এলে একটি সমান পাত্রে ঢেলে তা ঠান্ডা করার জন্য রাখতে হবে। আপনি চাইলে ফ্রিজে রাখতে পারেন। সম্পূর্ণ ঠান্ডা হয়ে এলে তা ছোট ছোট কিউব করে কাটতে হবে।

ফালুদা তৈরি: পাত্রে দুধ দিয়ে তা গরম করে নিতে হবে। দারুচিনি ও এলাচ দিয়ে দিতে হবে। দুধ ভালো ভাবে ফুটে উঠলে এবং তা থেকে দারুচিনি ও এলাচের গন্ধ বের হতে থাকলে, দুধ থেকে দারুচিনি ও এলাচ উঠিয়ে ফেলতে হবে। এরপর সাবু দানা, চিনি ও লবণ দিয়ে দিতে হবে। শেষে নুডলস দিতে হবে। মনে রাখবেন পুরো সময়টা মিশ্রণটি ঘন ঘন নাড়তে হবে। নুডলস ও সাবু দানা সিদ্ধ হয়ে এলে মিশ্রণটি নামিয়ে ঠান্ডা করতে হবে।

মিশ্রণটি সম্পূর্ণভাবে ঠান্ডা হয়ে এলে একটি বোলে প্রথমে ফালুদার মিশ্রন তার ওপর কিছুটা ফল, জেলি, বরফ কুচি দিয়ে ওপরে আবার ফালুদার মিশ্রন দিয়ে লেয়ার করুন। তারপর বাকি ফল, জেলি ও বরফ কুচি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ফালুদা। যদি আপনি ইফতারের আগেই এটা করে রাখতে চান তাহলে আপনি সম্পূর্ণ মিশ্রণটি সাজিয়ে ফ্রিজে রাখতে পারেন।

এভাবে সহজে বাসায় বানিয়ে ইফতারে পরিবেশন করুন মজাদার দুই খাবার, লাচ্চি ও ফালুদা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*