৪ জি’র লাইসেন্স ফ্রি ১০ কোটি টাকা

আগস্ট ৬, ২০১৭ ১২:৪৫ দুপুর

নিউজ ডেক্সঃ

মোবাইল ফোন অপারেটর কোম্পানির জন্য বিটিআরসির ফোরজি নীতিমালায় ১৫ কোটি টাকায় লাইসেন্স দেওয়ার কথা বলা হয়েছিল। সেই লাইসেন্স ফি কমিয়ে ১০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে প্রতি বছর লাইসেন্স নবায়নের ফি ধরা হয়েছে ৫ কোটি টাকা। সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে টেলিযোগাযোগ বিভাগ, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও সংশ্লিষ্টদের বৈঠকে ফোরজি নীতিমালায় ফি সংশোধনের এই সিদ্ধান্ত হয়। নীতিমালায় লাইসেন্সের জন্য ১৫ কোটি টাকা এবং লাইসেন্স নবায়নের জন্য ৭ কোটি টাকা ফি নির্ধারণ করা হয়েছি।

নতুন করে নির্ধারিত ফি ফোরজি নীতিমালায় যুক্ত করা হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। এরপর তা অনুমোদনের জন্য সংশোধিত নীতিমালা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। টেলিকম বিভাগের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্য-প্রযুক্তি ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম টেকশহরের প্রতিবেদনে জানানো হয়েছে, ৯০০ ও ১৮০০ ব্যান্ডের প্রযুক্তি নিরপেক্ষাতার সেবার জন্যে এর আগে মেগাহার্জ প্রতি এক কোটি ডলার প্রস্তাব করেছিল বিটিআরসি। সাম্প্রতিক সময়ে বৈঠকে তা কমিয়ে ৭৫ লাখ ডলার নির্ধারণ করা হয়েছে। তবে উচ্চ পর্যায়ের ওই বৈঠক থেকে আসন্ন স্পেকট্রাম নিলামের ভিত্তিমূল্য সম্পর্কে কোনো আলোচনা হয়নি।

এছাড়া ১৮০০ ব্যান্ডের যে সব স্পেকট্রাম সম্প্রতি বাতিল করা হয়েছে-তা নতুন করে বরাদ্দ প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে নিলামে তোলাসহ গাইডলাইন চূড়ান্ত করতে বলা হয়েছে । টুজি এবং থ্রিজির গাইডলাইন অপরিবর্তিত রাখার সিদ্ধান্তও হয়েছে বৈঠকে। বিনিয়োগের ক্ষেত্রে ফোরজিতে শুধু সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমোদন দেওয়া হবে- এমন শর্ত থাকলেও বৈঠকে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে অপারেটররা চাইলে দেশি ব্যাংক থেকে ঋণ নিয়েও এই খাতে বিনিয়োগ করতে পারবে।