র‍্যাংকিংয়ে আটে উঠার হাতছানি টাইগারদের সামনে

September 8, 2017 4:12 pm

স্পোর্টস ডেক্সঃ

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজি শেষ হয়ে গেলেও বাংলাদেশের সামনে র‌্যাংকিংয়ে আট নম্বরে উঠে আসার হাতছানি। দুই টেস্ট একটিতে জয় লাভ করেছে মুশফিকুর রহীমের দল। ওই এক জয়ের কারণে র‌্যাংকিংয়ে ৫ রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৬৯ থেকে এখন বাংলাদেশের টেস্ট রেটিং পয়েন্ট ৭৪। তবে অবস্থান ৯ম স্থানেই।

বাংলাদেশের চেয়ে মাত্র ১ রেটিং পয়েন্ট বেশি ওয়েস্ট ইন্ডিজের। ইংল্যান্ডের বিপক্ষে চলতি লর্ডস টেস্টে যদি ক্যারিবীয়রা হেরে যায়, তাহলে তাদের রেটিং পয়েন্ট কমে যাবে এবং আট নম্বরে উঠে আসবে বাংলাদেশ।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ১ ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। তিনি এখন রয়েছেন ২২তম স্থানে। তবে ক্যারিয়ারের সেরা ৬৫৮ রেটিং পয়েন্ট এখন তার ঝুলিতে। ২২ ধাপ এগিয়েছেন সাব্বির রহমান। তিনি রয়েছেন ৭৩তম স্থানে। বোলারদের র‌্যাংকিংয়ে স্পিনার মেহেদী হাসান মিরাজ ১ ধাপ এগিয়ে এখন রয়েছেন ২৯তম স্থানে। ১২ ধাপ এগিয়েছেন চট্টগ্রাম টেস্টে ৫ উইকেট পাওয়া পেসার মোস্তাফিজুর রহমান। তিনি এখন রয়েছেন ৪৩তম স্থানে।

অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান। তবে তার রেটিং পয়েন্ট অনেক কমে গেছে। ঢাকা টেস্ট শেষে তার রেটিং পয়েন্ট ছিল ৪৮৯। চট্টগ্রাম শেষে তার রেটিং পয়েন্ট ৪৫৬।