ব্রিটিশ যুবরাজের চূড়ান্ত সফরসূচিতে মিয়ানমারের নাম বাদ

অক্টোবর ৫, ২০১৭ ১:০৩ দুপুর

আন্তর্জাতিক ডেক্সঃ

ব্রিটিশ যুবরাজ প্রিন্স চার্লসের দক্ষিণ-পূর্ব এশিয়া সফরের তালিকায় ছিলো মিয়ানমার। কিন্তু শেষ পর্যন্ত তা বাতিল করা হয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুবরাজের চূড়ান্ত সফরসূচিতে মিয়ানমারের নামটি বাদ দেয়া হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে রাখাইনে জাতিগত নিধনযজ্ঞ ও মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ উঠার পর সফরসূচিতে এ পরিবর্তন এলো।

চলতি মাসের শেষের দিকে ব্রিটিশ সরকারের পক্ষে দক্ষিণ-পূর্ব এশিয়া সফর করবেন প্রিন্স চার্লস। গেলো মাসের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরকে উদ্ধৃত করে গার্ডিয়ান জানায়, এ সফরের অংশ হিসেবে মিয়ানমারেও যাওয়ার পরিকল্পনা ছিল চার্লসের। তার সহযোগীরাও স্বীকার করেছেন, মিয়ানমারকেও সফরসূচিতে রাখার কথা বিবেচনায় ছিল। তবে যুবরাজের চূড়ান্ত সফরসূচিতে মিয়ানমারের নামটি বাদ দেয়া হয়েছে।

বুধবার ইস্যুকৃত চূড়ান্ত সফরসূচিতে দেখা যায় সেখানে মিয়ানমারের নাম নেই।

সফরের শুরুতে চার্লস ও তার স্ত্রী ক্যামিলা প্রথমে সিঙ্গাপুর ও মালয়েশিয়া যাবেন এবং তারপর ভারত সফর করবেন। ভারত সফরে তিনি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন।

উল্লেখ্য, ২৫ আগস্টের পর থেকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর সাম্প্রতিক হামলায় প্রাণ বাঁচাতে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গেছে।