আসুন জেনে নেই বিশ্বের সেরা ১০টি ব্যয়বহুল রেস্টুরেন্টের সম্পর্কে

March 20, 2018 7:11 pm

নিউজ ডেক্সঃ

রেস্টুরেন্টে যেতে আমরা সবাই পছন্দ করি। অবসর সময়ে প্রিয় মানুষটির সঙ্গে রেস্টুরেন্টে বসে একটু গল্প করা, নতুন নতুন ডিস ট্রাই করা অত্যন্ত আনন্দের। আর সময়টাও খুব ভালো কাটে। এমন অনেক রেস্টুরেন্ট আছে যাদের শুধু পরিবেশন ও সজ্জার জন্যই কোটি কোটি টাকা ব্যয় হয়েছে। আর সঙ্গে খাবারের নমুনা তো আছেই! পৃথিবী জুড়ে এমনি অনেকগুলো রেস্টুরেন্ট ছড়িয়ে ছিটিয়ে আছে যা কিনা সবার কাছে সমাদৃত ও আলোচনার শীর্ষে শুধুমাত্র তাদের মনোরম পরিবেশে খাবার পরিবেশনের জন্য। আর তাই মানুষ লাখ লাখ টাকা খরচ করে শুরু এক বেলা খেতে যাচ্ছে সেসব রেস্টুরেন্টে।

আসুন জেনে নেই বিশ্বের সেরা ১০টি সব থেকে ব্যয়বহুল রেস্টুরেন্টের খবরাখবর:

১। হার্ডরক সাবলিমোশন

পৃথিবীর সবচেয়ে দামি রেস্টুরেন্ট হিসেবে স্পেনের ইবিজা দ্বীপের হার্ডরক সাবলিমোশন সুপরিচিত। রেস্টুরেন্টটি নির্মিত হয়েছিল ২০১৪ সালে। এ হোটেলে মাত্র ১২ সিট রয়েছে যেখানে একসাথে ১২ জন বসে খেতে পারবেন। একবেলা খেতে এই রেস্টুরেন্টে জনপ্রতি ব্যয় হয় অন্তত ২ হাজার ডলার!

২। ওয়াসার্নগ্রাট গস্তাদ

ঈগল স্কি ক্লাব ‘ওয়াসার্নগ্রাট গস্তাদ’ সুইটজারল্যান্ডের একটি রেস্টুরেন্ট। রেস্টুরেন্টটি একদম পাহাড়ের চূরায় অবস্থিত। এর চার পাশের মনোরম পরিবেশ সবাইকে মুগ্ধ করে।

৩। ইল টিট্রো

মাকাও এ অবস্থিত ইল টিট্রো হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার সবথেকে আলোচিত ব্যয়বহুল রেস্টুরেন্ট। পূর্ব ইতালিয় খাবারের প্রতি এইখানে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। পাশের লেকের মনোরম দৃশ্য খাবারের অন্যরুম স্বাদ জুড়ে দেয়।

৪। ফ্রেঞ্চ লন্ড্রি

নামের সার্থকতা রাখতেই এই রেস্টুরেন্ট ফ্রেঞ্চ খাবার পরিবেশন করে এর কাস্টমারদের। জগদ্বিখ্যাত সেফ থমাস কেলার এই রেস্টুরেন্টের বাবুর্চি।

৫। ইথা আন্ডারসি রেস্টুরেন্ট

ইথা আন্ডারসি রেস্টুরেন্টটি মালদ্বিপের সাগরের তলদেশের ৫ মিটারের নিচে অবস্থিত। ইথা শব্দের স্থানীয় অর্থ মুক্তার মা। এটি পৃথিবীর পানির নিচে অবস্থিত প্রথম রেস্টুরেন্ট।

৬। এল বুল্লি

এল বুল্লি রেস্টুরেন্টটি স্পেনের কোস্টা ব্রাভাতে অবস্থিত। সেরা ১০ ব্যায়বহুল রেস্টুরেন্টের মধ্যে ৬ষ্ট তালিকায় নম্বর আছে এল বুল্লি। মাঝে কিছু সময়ের জন্য এটি রেস্টুরেন্টটি বন্ধ ছিল। ২০১৪ থেকে এটি আবার চালু করা হয়েছে।

৭। সোলো পার ডিউ

রেস্টুরেন্ট মানেই সারি সারি চেয়ার টেবিল। অথচ মাত্র দুই সিটের বাহারি ডেকোরেশনের বিশ্বের অন্যতম দামি রেস্টুরেন্টের খেতাব পেয়েছে ইতালির সোলো পার ডিউ। এটা বিশ্বের সবচেয়ে ছোট রেস্টুরেন্ট। মাত্র দুজন বসতে পারে এখানে। তবে এখানে খেতে গেলে জনপ্রতি ৫০০ থেকে ৬০০ ডলার খরচ হয়।

৮। আরাগাওয়া

এশিয়ার ব্যয়বহুল রেস্টুরেন্টের মধ্যে আরাগাওয়া অন্যতম। টোকিওতে অবস্থিত এই রেস্টুরেন্টটি জাপানের সেরা রেস্টুরেন্ট বললেও ভুল হবে না। এর বিশেষত্ব হলো বিফ বা গরুর মাংস। এতো সুন্দর মাংস নাকি অন্য কোথায় রান্না হয়না। এখানে একজনের বিফ খেতেই ৫৫০ থেকে ৬৫০ ডলার খরচ হয়। তার পরেও এর চাহিদা ব্যাপক। এতে রয়েছে ঝাড়বাতির আলো আঁধারির খেলা।

৯। সুশি কাজি রেস্টুরেন্ট

সুশি কাজি কানাডার টরেন্টোর একটি জনপ্রিয় রেস্টুরেন্ট। এখানে মূলত জাপানি খাবার সুশি পরিবেশন করা হয়। এই রেস্টুরেন্টের মাছ আসে টোকিও থেকে। মাছ ছাড়াও অন্যান্য সব উপকরণই আসে টোকিও থেকে। জাপানের খাবারের সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দেওয়াই এই রেস্টেুরেন্টের মূল উদ্দেশ্য। এই রেস্টুরেন্টের ব্যাপক চাহিদা রয়েছে। আর এর মূল্য তালিকাও অনেক চড়া।

১০। এল সেলার ডি ক্যান রোকা

স্পেনের জিরোনার রেস্টুরেন্ট এল সেলার ডি ক্যান রোকা। এটি পৃথিবীর অন্যতম সেরা রেস্টুরেন্ট। এই রেস্টুরেন্ট এতই জনপ্রিয় যে, টানা ১১ মাস লেগে যাবে এখানকার কোনো টেবিলে বসতে। তবে অনলাইনে চোখ রাখলে দুই-একটি সিটে ক্রস চিহ্ন দেখতে পাবেন। সেখানে ভাগ্য ভালো থাকলে অপেক্ষমান তালিকায় ঢুকতে পারার সম্ভাবনা থাকে। ভোজনরসিকদের মতে, এই রেস্টুরেন্টের সার্ফ অ্যান্ড টার্ফ অব সারডাইনস, পর্ক জোল উইথ সারডাইন-বোন ব্রথ, পর্ক জোল উইথ সারডাইন-বোন ব্রথ অ্যান্ড পিগ সস ইত্যাদি খাবারের জন্যে আজীবন অপেক্ষা করা যায়।